কিছুদিন পর পর Wifi স্পিড কমার সাধারন কিছু কারন ও তার সমাধান

আমরা যারা Broadband Internet এর মাধ্যমে Wifi ব্যবহার করি তাদের কমন একটা সমস্যা থাকে যেটা হলো কিছু দিন পর পর স্পিড কমে যায় বা স্লো হয়ে যায়, এর কয়েকটি কারন আমি তুলে ধরবো।

১. ইউজার বেশী হলে স্পিড কমে যাবে

প্রথম দিকে আপনি হয়তো ২-১ টা ডিভাইজ কানেক্ট করেছেন বা ব্যবহার করেছেন, কিন্তু পরে যদি আপনার ডিভাইস সংখ্যা বাড়ে আর আপনি আপনার প্রয়োজন মতো ইন্টারনেট স্পিড আমার কোম্পানি থেকে বাড়িয়ে না নেন তাহলে আপনার স্পিড অটোমেটিক কমে যাবে।

আবার এমনো হতে পারে আপনি একজনকে পাসওয়ার্ড দিয়েছেন, সে আবার অন্য কাউকে দিয়েছে ফলে আপানার ইউজার বেড়ে গেছে। আপনার রাউটারে কত জন ইউজার কানেক্টেড থাকে বা ব্যবহার করে এটা দেখার জন্য রাউটারের এডমিন প্যানেলে গিয়ে দেখে নিন ও অপরিচিত ডিভাইজ ব্লক করে দিন।

২. সরাসরি ইন্টারনেট কোম্পানি থেকে সংযোগ না নিলে

আপনি যদি আপনার ইন্টারনেট সংযোগ সরাসরি ইন্টারনেট অফিস থেকে না নেন তাহলে ও আপনার ইন্টারনেনেট এর সমস্যা হতে পারে। কেননা আপনাকে তারা আপনার প্রাপ্য স্পিড না দিয়ে অন্য জনের কাছে আবার বিক্রি করতে পারে। অবশ্যই ইন্টারনেট কানেকশন নেয়ার আগে তারা বিটিআরসি লাইসেন্স হোল্ডার কিনা দেখে বা জেনে নিবেন।

৩. Wifi সিগনাল আসে কিন্তু নেট আসে না

আমাদের রাউটার মাঝে মাঝেই হ্যাং করে এর ফলে এই সমস্যা হয়ে থাকে, এর জন্য আপনি প্রথমে আপনার রাউটার থেকে পাওয়ার কেবলটি খুলে কিছুক্ষন পর আবার লাগাবেন ( আপনার ক্যাবল কানেকশন ঠিক থাকলে আপনার ইন্টারনেট আবার ঠিকঠাক চলে আসার কথা), এর পরও কানেকশন বা সংযোগ না আসলে আপনার ইন্টারনেট কোম্পানির সাপোর্ট নম্বরে কল করে জানান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *